এক্স-সিটু সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।

এক্স সিটু সংরক্ষণ (Ex-situ Conservation): উদ্ভিদ ও প্রাণীর নিজস্ব প্রাকৃতিক আবাসস্থলের বাইরে তাদের সংরক্ষণ করার পদ্ধতিকে এক্স সিটু সংরক্ষণ বলে। যেমন- চিড়িয়াখানা, বোটানিক্যাল গার্ডেন, ক্রায়োসংরক্ষণ।
(a) চিড়িয়াখানা (Zoological garden): পশ্চিমবঙ্গের

আলিপুরদুয়ার চিড়িয়াখানা, দার্জিলিং-এর চিড়িয়াখানা উল্লেখযোগ্য চিড়িয়াখানা।

■ বৈশিষ্ট্য: (i) চিড়িয়াখানায় দেশ-বিদেশের প্রাণী প্রজাতি সংরক্ষিত হয়। (ii) প্রাণীরা এখানে স্বাধীনভাবে থাকতে পারে না, শিকার করতে পারে না। এদের খাঁচার মধ্যে আলাদাভাবে সংরক্ষণ করা হয়।

■ সংরক্ষিত প্রাণী: বাঘ, সিংহ, ভালুক, জিরাফ, জেব্রা, গন্ডার, বানর, হরিণ, নানা প্রজাতির পাখি, সরীসৃপ ইত্যাদি।

(b) বোটানিক্যাল গার্ডেন (Botanical Garden): পশ্চিমবঙ্গের

শিবপুরের বোটানিক্যাল গার্ডেন বিখ্যাত। এ ছাড়া দার্জিলিং-এর বোটানিক্যাল গার্ডেনও প্রসিদ্ধ।

■ বৈশিষ্ট্য: (i) দেশ ও বিদেশের বিভিন্ন উদ্ভিদ প্রজাতি সংরক্ষিত। (ii) উদ্ভিদগুলি স্বাধীনভাবে বেড়ে উঠেছে, বংশবিস্তার করতে পারে। তবে এদের পরিচর্যা করার ব্যবস্থা আছে।

■ উদাহরণ: শিবপুরের বোটানিক্যাল গার্ডেনের সবচেয়ে দর্শনীয়

উদ্ভিদ হল বট গাছ (Ficus benghalensis)। এ ছাড়া বাঁশ গাছ, অর্জুন গাছ, নানারকমের অর্কিড, লতা-গুল্ম শোভা পায়। এ ছাড়া Victoria amazonica নামক জলজ উদ্ভিদের উপস্থিতি যথেষ্ট আকর্ষণীয়। এখানকার 'চরক উদ্যান'-এ বিভিন্ন প্রকার ভেষজ উদ্ভিদের উপস্থিতি দেখা যায়। জবা, জেসমিন, লেবু ও ব্যক্তবীজী উদ্ভিদের বিভিন্ন প্রজাতির উপস্থিতিও দেখা যায়। 
(c) ক্রায়োসংরক্ষণ (Cryopreservation) : যে পদ্ধতিতে সমগ্র কোশ অথবা কলাকে রাসায়নিক বিক্রিয়ার ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করার জন্য 0°C-এর নীচে সংরক্ষণ করা হয় তাকে ক্রায়োসংরক্ষণ বলা হয়।

Popular posts from this blog

ফরাসি বিপ্লবে দার্শনিকদের অবদান আলোচনা করো।

কার্যকারণ সম্পর্কের পরিপ্রেক্ষিতে হিউমের মতবাদটি আলোচনা করো।

নেপোলিয়নের পতনের কারণ সম্পর্কে আলোচনা করো।