Editors Choice

3/recent/post-list

Search This Blog

জীবন বদলে ফেলুন ১০টি বই পড়ে

  1. The Art of Thinking Clearly - Rolf Dobell 
আর্ট অফ থিঙ্কিং ক্লিয়ারলি বইতে স্পষ্টভাবে 99টি জ্ঞানীয় পক্ষপাতকে উন্মোচন করা হয়েছে। লেখক আমাদের দৈনন্দিন চিন্তাভাবনায় সাধারণ ত্রুটিগুলি চিহ্নিত করেছে এবং আমাদের দেখিয়েছে যে কীভাবে যুক্তিবাদী চিন্তাবিদ হতে হয়।


2. Man’s Search for Meaning - VIKTOR E.FRANKL

ম্যানস সার্চ ফর মিনিং হল ভিক্টর ফ্রাঙ্কলের 1946 সালের বই যাতে সে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি কনসেনট্রেশন ক্যাম্পে বন্দী হিসাবে তার অভিজ্ঞতার বর্ণনা করে এবং তার সাইকোথেরাপিউটিক পদ্ধতি বর্ণনা করে।

3. Atomic Habits - James Clear

এটমিক হ্যাবিটস হ্যাবিটের জন্য সেরা একটি বই। যদি আপনি কিছু প্রেসক্রিপটিভ বা নির্দেশক খুঁজছেন যা ভালো নতুন অভ্যাস তৈরি করতে এবং পুরানো বাজে অভ্যাস ভাঙ্গার জন্য কী কী করণীয় এবং অকরণীয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করবে। তাহলে এ বইটি আপনার জন্য।

4. The Power of Habits - CHARLES DUHIGG

দ্য পাওয়ার অফ হ্যাবিট বইতে - চার্লস ডুহিগ একটি বিশেষ ধরণের অভ্যাসকে বুঝিয়েছেন যাকে তিনি কীস্টোন হ্যাবিট বলেছেন। কীস্টোন হ্যাবিট হল ছোট ছোট পরিবর্তন বা অভ্যাস যা প্রত্যেকে তাদের রুটিনে যুক্ত করলে তাদের জীবনে অনিচ্ছাকৃতভাবে ইতিবাচক পরিবর্তন দেখা দিবে।

5. GIVE & TAKE - ADAM GRANT

অ্যাডাম গ্রান্টের গিভ অ্যান্ড টেক: একটি তত্ত্ব যা বলে যে উদার লোকেরা স্বার্থপরদের চেয়ে কাজের ক্ষেত্রে ভাল করে।

মনোবিজ্ঞানী অ্যাডাম গ্রান্ট কর্মজগতকে মানুষের তিনটি দলে বিভক্ত করেছেন: প্রদানকারী, গ্রহণকারী এবং ম্যাচার্স। দানকারীরা সর্বদা সাহায্য করার এবং অন্যদের দেওয়ার উপায় খুঁজে বের করে। ম্যাচাররা "উইন উইন গেইম" খেলে—তারা প্রতিদান দেয় এবং পারস্পরিকতা আশা করে। গ্রহণকারীরা অন্যদের কাছ থেকে যতটা সম্ভব পাওয়ার দিকে মনোনিবেশ করে।

6. THE E MYTH REVISITED - MICHAELE E.GERBER

আপনি নিজের ব্যবসা শুরু করার কথা ভাবছেন! তাহলে দ্য ই-মিথ রিভিজিটেড বইটি আপনার পড়তে হবে। আপনি আপনার ব্যবসা শুরু করার আগে এ বইটি পড়ুন। ছোট ছোট ব্যবসা কীভাবে শুরু করলে ভালো হবে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

7. Six Thinking Hats - Edward de BONO

সিদ্ধান্ত গ্রহণের জন্য চিন্তার ছয়টি টুপি নিয়ে আলোচনা করা হয়েছে। 

ব্লু হ্যাট: "পথপ্রদর্শক টুপি",

সবুজ হ্যাট: "সৃজনশীলতার টুপি",

রেড হ্যাট: "ভালোবাসার টুপি",

ইয়েলো হ্যাট: "আশাবাদী টুপি",

ব্ল্যাক হ্যাট: "বিচারকের টুপি।"

8. STEAL LIKE AN ARTIST - Austin Kleon

বইটি তাদের জন্য যারা তাদের কাজ এবং তাদের জীবনযাত্রায় সৃজনশীলতা খুঁজছেন। একজন শিল্পী মূলত সকল আইডিয়া বিভিন্ন সফল ব্যক্তি, এলোমেলো কথোপকথন, টিভি শো, বিজ্ঞানী, বই এবং এমনকি সাধারণ মানুষের কাছ থেকে চুরি করেন। 

কিন্তু তারা সঠিক উপায়ে চুরি করে। যখন আপনি একজনের কাছ থেকে চুরি করবেন তখন সেটা হবে কপি এবং যখন আপনি অনেকের কাছ থেকে গবেষণা করে চুরি করবেন তখন সেটা হবে শিল্প এবং আপনি হবেন শিল্পী।

9. Deep Work - Cal Newport

বইটি কাজের গভীরে প্রবেশ করতে আপনাকে একটি দুর্দান্ত মানসিকতা প্রদান করবে, যার ফলে কাজে আশ্চর্যজনক সফলতা অর্জন হবে।

ডিপ ওয়ার্ক বইতে দুটি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে:

A. একটি পরিপূর্ণ এবং উত্পাদনশীল জীবন যাপন করার জন্য গভীর বা মনোযোগ সহকারে কাজের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা সম্পর্কে প্রথমে আলোচনা করা হয়েছে।

B. বইটির দ্বিতীয় অংশে প্রতিনিয়ত পরিমার্জিত ও সংরক্ষণের কৌশল সহ একটি গভীর কাজের রুটিন গড়ে তোলার বিষয়ে ব্যবহারিক পরামর্শ দেয়া হয়েছে।

10. IKIGAI - Hector Garcia

ইকিগাই অর্থ জীবনের লক্ষ্য। আপনার লাইফে কোনো কাজে যদি চারটি জিনিস বিদ্যমান থাকে তাহলে আপনি সে কাজকে জীবিনের ইকিগাই বা লক্ষ্য হিসেবে চিন্তা করতে পারেন।

সে চারটি জিনিস-

১। ভালোবাসা

২। দক্ষতা

৩। পৃথিবীর প্রয়োজনীয়তা আছে কিনা!

৫। টাকা পয়সা পাচ্ছেন কিনা কাজটা করে।

জাপানিরা কাজের মধ্যেই তাদের ইকিগাই খুঁজে পেয়েছে। তাইতো তারা শতবর্ষী এবং কর্মক্ষম।


Post a Comment

0 Comments